20 ONLINE BENGALI PAPERS OF WEST BENGAL: Bengali Edik-Odik


সকালে ঘুম থেকে ওঠার পর আপনার প্রাতরাশ সেরেই একটা জিনিসের উপরই চোখ যাই প্রতিদিনের দৈনিক কাগজ। যদিও আপনি সারাদিন বিভিন্ন পত্র পত্রিকা , বই পত্র , টিভি নিউজ চ্যানেল থেকে খবর পান , তবুও সকালের কাগজের উপর আলাদা আকর্ষণ থাকে। এটা বাঙালি তথা সকল বিশ্ববাসীর কাছে অমৃত এর সমান। সকালের কাগজ না পড়লে বা না চোখ বুলিয়ে নিলে মনে হয় কি যেন বাকি থেকে গেলো। এই একটি কাগজ বাড়ির সকালের কাজে লাগে। বনেদি বাড়িতে এই কাগজ প্রতিটি ঘরে অর্থাৎ জনে জনে পড়ার পর আবার মূল জায়গায় ফিরে আসে।

বিষয় : পশ্চিমবঙ্গের ২০ টি অনলাইন পত্র পত্রিকা 


আপনি কোথাও বেড়াতে যাওয়ার সময় বা দৈনিক যাতায়াতে যে কাগজ টি ক্রয় করেন বাসে , ট্রামে বা ট্রেণে যা আপনার থেকে আপনার আসে পাশের লোকজন তার উপর হামলে পরে আপনার থেকে সে তার মজা বেশি নেয়। আজকাল আপনার স্মার্টফোনে বা কম্পিউটার এ সমস্থ খবর নিমেষেই আপনি পেয়ে যাবেন। যদিও ৫ বা ৭ টাকা দিয়ে কাগজ কিনে পড়ার মজা আলাদা।




যাই হোক আমাদের বিষয় অনলাইন এ কাগজ বা পত্র পত্রিকা  আপনি সহজেই কি ভাবে পড়তে পারবেন তাই নিয়ে। বাংলায় প্রচলিত ২০ টি বাংলা নিউজ পোর্টাল  ( লোকাল ও জাতীয় ) যা সহজেই ক্লিক করে সেই সাইট এ আপনি প্রবেশ করতে পারেন ও আপনার প্রয়োজনীয় খবর সংগ্রহ করতে পারেন। এখানে কোন সাইট ভালো বা মন্দ তার বিচার করার হৃদত্তা এই ব্লগের পক্ষ থেকে করা হয়নি। বিভিন্ন সাইটের পাবলিসিটি, ওয়েবসাইট এর বর্তমান রাঙ্ক ইত্যাদির উপর নির্ভর করে ১ থেকে ২০ পর্যন্ত সাজানো হয়েছে।

১.
https://www.ndtv.com/bengali


বর্তমান সময়ে যেমন একটি নিউস চ্যানেল এর খবরের উপর আপনি কখনই ভিত্তি স্থির করতে পারবেন না ঠিক সেই রকম অনেক কয়টি পত্র পত্রিকাও আপনাকে জেনে বুঝে রাখতে হয়।
২.
https://bengali.indianexpress.com


রাজনীতি , ব্যবসা বাণিজ্য, বিনোদন, খেলাধুলা ইত্যাদি বিষয়ের উপর চর্চা করতে গেলে বা আপনার সমভাবাপন্ন মতামত অন্যকে বোঝাতে গেলে বিভিন্ন খবরের কাগজ যা তাদের অনলাইন সনস্করণ হতে পারে তার সাহারা আপনাকে নিতে হয়।

আজকাল বিভিন্ন সোশ্যাল মিডিয়া তে লোকজনের মধ্যে আলোচনা চলে। একটি সুস্থ স্বাভাবিক আলোচনা যা পারিপার্শিক সামাজিক বোধ কে সু প্রতিষ্ঠিত করতে তথ্যের প্রয়োজন।
৩.
https://bengali.oneindia.com


যদি সমসামিয়ক তথ্যের প্রয়োজন হয় তবে অনলাইন নিউজ আপনাকে অব্যশই সাহায্য করবে। অর্থাৎ আপনার নিউস এর লিংক টি যদি সোশ্যাল সাইটে তে শেয়ার করা যাই তবে আপনার মতামতের সাপেক্ষে যুক্তি খাড়া করা সম্ভব হবে।

৪.
https://zeenews.india.com/bengali

৫.
https://www.anandabazar.com

৬.

https://bengali.abplive.com

৭.
https://www.sangbadpratidin.in

৮.
http://bartamanpatrika.com

৯.
http://www.epaper.eisamay.com

১০.
https://aajkaal.in

১১.
https://ebela.in

১২.
http://bangla.ganashakti.co.in

১৩.
https://dainiksambad.net

১৪.
https://banglalive.com

১৫.
https://theindianews.org/amp/

১৬.
https://www.uttarbangasambad.com

১৭.
https://www.banglaexpress.in

১৮.
 
https://www.aajbangla.in

১৯.
https://www.kolkata24x7.com

২০.
http://www.eswastika.com

বিষয় : পশ্চিমবঙ্গের ২০ টি অনলাইন পত্র পত্রিকা 

এই পত্র পত্রিকা গুলি ছাড়াও আরো অনেক পত্র পত্রিকা আছে। যদি এই সংক্রান্ত বিষয়টি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অব্যশই বন্ধুদের সাথে শেয়ার করবেন এবং কেমন লাগলো কমেন্টস করে জানাবেন নিঃসংকোচে। বিষয়গুলি ভালো লাগলে ও উৎসাহ পেলে আরো অনেক বিষয়ের উপর লেখা শেয়ার করতে ভালো লাগবে।  সবাই ভালো থাকবেন।

Tag:

Bengali News paper list
Bengali online newspaper list 2020


মন্তব্যসমূহ

নামহীন বলেছেন…
Good information.